দুধ চা কতটা ক্ষতিকর

স্টাফ রিপোর্টার

চা খায় না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। বাংলাদেশে চা মানেই খাদ্য তালিকার বড় একটি অংশ। কম বেশি সবাই দুধ চা পান করেন। কিন্তু চায়ের সঙ্গে দুধ মেশালে চায়ের সকল উপকারীতা নষ্ট হয়ে যায়। চায়ে যে সকল অ্যান্টি অক্সিডেন্ট এবং ভিটামিন থাকে তা নষ্ট হয়ে যায় যদি চায়ের সাথে কয়েক ফোঁটাও দুধ মিশ্রিত করা হয়। চা আমাদের ব্লাড সুগার কন্ট্রোল করে, দেহের মেদ ঝরায়, কোষের সুরক্ষা প্রদান করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং হার্টের রোগ প্রতিরোধ করে।
রং চায়ে ফ্ল্যাভনয়েড ক্যাটেচিন নামক একপ্রকার অ্যান্টি অক্সিডেন্ট থাকে যা হার্টের রোগের ঝুঁকি কমায় এবং এলডিএল মানে খারাপ কোলেস্টেরল কমায়। কিন্তু দুধে প্রোটিন ক্যাসেইন থাকে যা ক্যাটেচিন এর কাজকে বাধা দেয়। লেবু চায়ে ক্যালরি অনেক কম থাকে এবং ফ্যাট বার্ন করতেও সাহায্য করে। দারুচিনি এবং আদা দিয়েও চা খাওয়া যেতে পারে।
আদা দারুচিনি দিয়ে চা পান করলে এটা ডায়াবেটিস রোগীদের ব্লাড সুগার কন্ট্রোল করতে সাহায্য করে, সতেজ রাখে, মনকে চাঙ্গা রাখে, শরীরের মেদ কমায়, হজমের ক্ষমতা বৃদ্ধি করে। লেবুতে প্রচুর ভিটামিন সি থাকে। প্রতিদিনের ভিটামিন সি এর চাহিদা মেটাতে আপনি লেবু চা পান করতে পারেন। চায়ে যেসব উপকারী উপাদান আছে লেবু তা কয়েকশ গুণ বাড়িয়ে দেয় এবং দীর্ঘসময় এর কার্যকারিতা ধরে রাখে।
তাই চায়ের উপকারীতা পেতে দুধ চা বাদ দেওয়া স্বাথের জন্য ভালো ভূমিকা রাখে।

admin

Read Previous

আমি এর তীব্র প্রতিবাদ জানাই- শাবনূর

Read Next

দীর্ঘ ৮ বছর পর দিঘি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *